মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০২০

সিরডাপে বার্ডের ই-আরপি (অটোমেশন) কার্যক্রম বিষয়ক কর্মশালা আয়োজিত


প্রকাশন তারিখ : 2020-03-07

অদ্য ০৭ মার্চ, ২০২০ ইং তারিখে সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এর উদ্যোগে আরডিসিডি ট্রেনিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং ইআরপি রিক্যুয়ারমেন্ট এনালাইসিস শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব জনাব মোঃ রেজাউল আহসান এবং কর্মশালায় সভাপতিত্ব করেন বার্ডের মহাপরিচালক জনাব মোঃ শাহজাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নাসরীন আক্তার চৌধুরী, অতিরিক্তি সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। কর্মশালা পরিচালকের দায়িত্ব পালন করেছেন জনাব মোহাম্মদ আবদুল কাদের, পরিচালক (প্রশিক্ষণ), বার্ড। উক্ত কর্মশালায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের মোট সত্তর জন উর্দ্ধতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

          কর্মশালায় সম্মানিত অতিথি এবং মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্পের চীফ ই-গভর্ন্যান্স স্পেশালিষ্ট জনাব ফরহাদ জাহিদ শেখ। কর্মশালায় তিনি বলেন, সেবা সহজীকরণ সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ব্যবহারের ক্ষেত্রে প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে বার্ড নেতৃস্থানীয় অবস্থানে রয়েছে। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অন্যান্য প্রতিষ্ঠানগুলো বার্ডের সেবা সহজীকরণ সফটওয়্যার ব্যবহার করলে সেবা প্রদানের ক্ষেত্রে সামঞ্জস্যতা তৈরী হবে। এছাড়াও এই সফটওয়্যার ব্যবহারের ফলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ প্রতিষ্ঠানগুলোর অর্থ ও সময়ের সাশ্রয় হবে।

          কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব বলেন, বার্ডের উদ্যোগে নির্মিত এই সেবা সহজীকরণ সফটওয়্যার ব্যবহারের ফলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সেবাসমূহ প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছানো সহজতর হবে।

          মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ এর রূপকল্প এর সাথে সামঞ্জস্য রেখে বার্ড এর কার্যক্রমকে ডিজিটালাইজড করার লক্ষ্যে বার্ড এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) এর উদ্যোগ গ্রহণ করেছে। বার্ডের ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্পের আওতায় ই-আরপি এর অধীনে কিছু সফটওয়্যার এর উন্নয়ন কাজ সমাপ্ত হয়েছে। ইতোমধ্যে বার্ডের লাইব্রেরী, প্রশিক্ষণ, গবেষণা, প্রায়োগিক গবেষণা, বিদ্যালয়, মানব সম্পদ ব্যবস্থাপনা, মজুদ ব্যবস্থাপনা ও অন্যান্য সেবা সহায়তার সফটওয়্যার তৈরি হয়েছে। বার্ড অটোমেশনের সার্বিক কার্যক্রমের সমন্বয় করছেন বার্ডের যুগ্ম-পরিচালক জনাব রঞ্জন কুমার গুহ।

 



Share with :

Facebook Facebook