মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd নভেম্বর ২০২০

বার্ডে অনলাইন আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন


প্রকাশন তারিখ : 2020-11-02

অদ্য ০২/১১/২০২০ তারিখে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লায় “Poverty Alleviation through Micro Finance: State of Art in COVID-19” শীর্ষক অনলাইন আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাননীয় সচিব জনাব মোঃ রেজাউল আহসান। কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ও বার্ডের মহাপরিচালক জনাব মোঃ শাহজাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্ডো সেক্রেটারী জেনারেল ড. মানোজ নারদেও। ১৭টি দেশের ৬২ জন উর্ধ্বতন কর্মকর্তা এ অনলাইন কর্মশালায় অংশগ্রহণ করেছেন। কর্মশালার উদ্বোধনী দিবসে কীনোট পেপার উপস্থাপন করেন ড. মোস্তফা কে. মুজেরী, নির্বাহী পরিচালক, ইন্সটিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (আইএনএম)।  

উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব মোঃ রেজাউল আহসান তাঁর বক্তব্যে বলেন, করোনা কালীন এ ধরণের আন্তর্জাতিক অনলাইন কর্মশালা কার্যকরী ও সহায়ক বলেই আর্ডো সদস্য দেশসমূহের প্রতিনিধি নিয়ে কর্মশালাটি বার্ডে আয়োজন করা হয়েছে। তিনি আরো বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতার বিনিময় হবে যা প্রশিক্ষণার্থীগণের কাজে আসবে। তিনি কর্মশালাটি আয়োজনের জন্য বার্ড কর্তৃপক্ষ এবং আর্ডোকে ধন্যবাদ জানান। সভাপতির বক্তব্যে বার্ডের মহাপরিচালক বলেন, প্রশিক্ষণ কর্মশালাটি থেকে প্রশিক্ষণার্থীগণ নিজেদের মধ্যে পারস্পরিক মিথষ্ক্রিয়ার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর অন্তর্ভুক্তকরণে সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ করতে সক্ষম হবে । তিনি আরো বলেন, বার্ড গ্রামীন জনগোষ্ঠির মধ্যে আর্থিক অন্তর্ভূক্তি নিশ্চিতকল্পে ষাটের দশক থেকেই সমবায়ের মাধ্যমে কাজ করছে এবং অব্যাহত রেখেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জনাব মোহাম্মদ আবদুল কাদের, পরিচালক (প্রশিক্ষণ), বার্ড। ধন্যবাদ জ্ঞাপনমূলক বক্তব্য প্রদান করেন ড. খুশনদ আলী, হেড অফ রিসার্চ, আর্ডো। কর্মশালা পরিচালকের দায়িত্বে রয়েছেন জনাব রঞ্জন কুমার গুহ, যুগ্ম পরিচালক (প্রশিক্ষণ), বার্ড। সহযোগী ও সহকারী কর্মশালা পরিচালকের দায়িত্বে রয়েছেন যথাক্রমে জনাব সাইফুন নাহার, উপ-পরিচালক, বার্ড এবং জনাব মোঃ আশিক সরকার লিফাত, সহকারী পরিচালক, বার্ড।

 

 



Share with :

Facebook Facebook