Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ অক্টোবর ২০২১

বার্ড-এর ৫৪তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2021-10-09

আজ ০৯ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ময়নামতি অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী একাডেমির ৫৪তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন হয়েছে। সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং পরিকল্পনা সম্মেলনের প্রধান অতিথি মোঃ তাজুল ইসলাম, এমপি। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান, এনডিসি। উদ্বোধনী অধিবেশনে গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এবং ফারুক আহমেদ পিপিএম (বার) , পুলিশ সুপার কুমিল্লা। পরিকল্পনা সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ১০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পূনর্গঠনে ও বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিআরডিবি বার্ডের সফল কর্মসূচির ফসল। তিনি আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র্য বিমোচনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘আমার বাড়ী আমার খামার’ প্রকল্পের আওতায় বার্ড লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়নে বিভিন্ন কম্পোনেন্ট বাস্তবায়ন করছে। তিনি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা “আমার গ্রাম আমার শহর” বাস্তবায়নে বার্ড কে অগ্রনী ভূমিকা গ্রহনের জন্য আহবান জানান।

সভাপতির বক্তৃতায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাননীয় সচিব মোঃ মশিউর রহমান, এনডিসি বলেন, বার্ড বাংলাদেশের পল্লী উন্নয়নে সূতিকাগারের ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিএডিসি বার্ডের সফল কর্মসূচির ফসল। সভাপতি মহোদয় আরো বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের উন্নত ও বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মানে বার্ড কৌশলগত ভূমিকা রাখবে।

নীতি নির্ধারনী পেপার উপস্থাপনায় বার্ডের মহাপরিচালক মোঃ শাহজাহান বার্ডের বর্তমান কার্যক্রম এবং “আমার গ্রাম আমার শহর” ও “কৃষি যান্ত্রিকীকরণের বিকাশ” শীর্ষক প্রায়োগিক গবেষণাসহ অন্যান্য প্রায়োগিক গবেষণার কথা তুলে ধরেন। তিনি আরও বলেন, অতীতের মত বার্ড পল্লী’র জনগণের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বার্ড গত অর্থবছরে ০১টি আন্তর্জাতিক কোর্সসহ মোট ১৫০টি কোর্সের মাধ্যমে ৫৫৪৭ জনকে প্রশিক্ষণ প্রদান করেছে। জাতীয় পর্যায়ে প্রশিক্ষণের মধ্যে রয়েছে বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ, বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ, বিভিন্ন প্রকল্পের তৃণমূল পর্যায়ের সুফলভোগীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কোর্স। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গত বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সিদ্ধান্তের আলোকে ১৪টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে। এর মধ্যে ৬টি গবেষণা গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। বার্ড বর্তমানে সরকারের রাজস্ব খাতের অন্তর্ভুক্ত বার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্প, বার্ড আধুনিকায়ন প্রকল্প এবং সিভিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বার্ড নিজস্ব অর্থায়নে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করছে।

পরিকল্পনা সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) ও সম্মেলন আহবায়ক মোহাম্মদ আবদুল কাদের। সম্মেলনে ধন্যবাদ বক্তব্য প্রদান করেন বার্ডের অতিরিক্ত মহাপরিচালক মোঃ সফিকুল ইসলাম। বার্ডের ৫৪তম পরিকল্পনা সম্মেলনের সহযোগী আহবায়ক ও সহকারী আহবায়ক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন যথাক্রমে আইরীন পারভিন, যুগ্ম পরিচালক ও আনাস আল ইসলাম, সহকারী পরিচালক।



COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon