Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ফেব্রুয়ারি ২০১৯

বার্ডে ‘‘টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন: আর্থিক অন্তর্ভুক্তি ও গ্রামীণ রূপান্তর’’ বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি


প্রকাশন তারিখ : 2019-02-27

আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আর্ডো) ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন: আর্থিক অন্তর্ভুক্তি ও গ্রামীণ রূপান্তর (Achieving Sustainable Development Goals: Financial Inclusion and Rural Transformation) বিষয়ক আন্তর্জাতিক কর্মশালার সমাপনী অনুষ্ঠান অদ্য ২০১৯ খ্রি. তারিখে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা’য় অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালাটিতে আফ্রিকা ও এশিয়া মহাদেশের বাংলাদেশসহ ১২টি দেশের ২৪ জন উচ্চ ও মধ্যম পর্যায়ের সরকারি কর্মকর্তা অংশগ্রহণ করেন। কর্মশালাটির উদ্দেশ্য ছিল টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনকে সামনে রেখে আফ্রিকান এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আর্ডো)-এর সদস্য রাষ্ট্রসমূহের নীতিনির্ধারক ও আর্থিক সেবা প্রদানকারী কর্মকর্তাদের পল্লী এলাকায় আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের দক্ষতা বৃদ্ধি করা। বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, আফ্রিকান-এশিয়ান দেশগুলোতে টেকসই উন্নয়নের জন্য বার্ড-আর্ডো যৌথভাবে প্রচেষ্টা অব্যাহত রাখবে। তিনি আরো বলেন, প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রণীত এ্যাকশন প্ল্যান কাজে লাগানো হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে। তিনি আর্ডো, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগনকে ধন্যবাদ জানান। কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী । প্রধান অতিথি তাঁর বক্তব্যে  বলেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে অবশ্যই গ্রামীন জনগোষ্ঠিকে আর্থিক অন্তর্ভূক্তির আওতায় নিয়ে আসতে হবে। গ্রামীন জনগোষ্ঠিকে আর্থিক অন্তর্ভূক্তির আওতায় নিয়ে আসার কার্যক্রম গ্রহণ করায় তিনি বার্ড এবং আর্ডো কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

 উক্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানের সম্মানিত অতিথি ড.খোশনদ আলী তাঁর বক্তব্যে বলেন, এ ধরণের আন্তর্জাতিক ও আঞ্চলিক কর্মশালা কার্যকরী ও সহায়ক বলেই আর্ডো সদস্য দেশসমূহের প্রতিনিধি নিয়ে প্রতিনিয়ত কর্মশালাটি বার্ডে আয়োজন করে যাচ্ছে। তিনি বলেন, বার্ড তথা বাংলাদেশের সাথে আর্ডো-এর এই সম্পর্ক ভবিষ্যতে আরো সুদৃঢ় হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতার বিনিময় হবে যা প্রশিক্ষণার্থীগণের কাজে আসবে। তিনি কর্মশালাটি আয়োজনের জন্য বার্ড কর্তৃপক্ষ এবং বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান।  কর্মশালাটির পরিচালকের দায়িত্ব পালন করেন জনাব আবদুল কাদের, পরিচালক (পল্লী প্রশাসন ও স্থানীয় সরকার), বার্ড। সহযোগী ও সহকারী কর্মশালা পরিচালকের দায়িত্ব পালন করেন যথাক্রমে ড. আবদুল করিম, যুগ্ম-পরিচালক, বার্ড এবং জনাব তানভীর আহমেদ, উপ-পরিচালক, বার্ড।