Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ মার্চ ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মধ্যে মুরগির বাচ্চা পালনের কর্মসূচির উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-03-07

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে মুরগি পালনের লক্ষে মুরগির বাচ্চা বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার এ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের জ্যেষ্ঠতম পরিচালক ড. এ. কে. শরীফউল্লাহ।

বাংলাদেশ পল্লী  উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাসত্মবায়নাধীন এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় চলতি অর্থবছরে ২,০০০ জন সুফলভোগীকে মুরগির বাচ্চা বিতরণ করা হবে। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৯৪টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং প্রায় ৩,২৫৭ সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, বার্ডের অন্যান্য পরিচালকবৃন্দ, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট ইনচার্জ (প্রাণী সম্পদ উন্নয়ন) ডা: বিমল চন্দ্র কর্মকার এবং অন্যান্য কম্পোনেন্ট ইনচার্জসহ বার্ডের অন্যান্য কর্মকর্তাগণ।

মুরগির বাচ্চা পালনের জন্য প্রাথমিক ভাবে প্রকল্পের ২০০ জন সুফলভোগীকে সোনালী ও ফাউমী জাতের ৪২ দিন বয়সী মুরগির বাচ্চা প্রদান করা হয়। প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুসত্মফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী  উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়।