Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ মার্চ ২০১৮

বার্ডে ‘‘টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন: আর্থিক অন্তর্ভুক্তি ও গ্রামীণ রূপান্তর’’ বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি


প্রকাশন তারিখ : 2018-02-28

আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আর্ডো) ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন: আর্থিক অন্তর্ভুক্তি ও গ্রামীণ রূপান্তর (Achieving Sustainable Development Goals: Financial Inclusion and Rural Transformation) বিষয়ক আন্তর্জাতিক কর্মশালার সমাপনী অনুষ্ঠান গত ২৮ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রি. তারিখে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা’য় অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালাটিতে আফ্রিকা ও এশিয়া মহাদেশের বাংলাদেশসহ ১৫টি দেশের ২৩ জন উচ্চ ও মধ্যম পর্যায়ের সরকারি কর্মকর্তা অংশগ্রহণ করেন। কর্মশালাটির উদ্দেশ্য ছিল টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনকে সামনে রেখে আফ্রিকান এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আর্ডো)-এর সদস্য রাষ্ট্রসমূহের নীতিনির্ধারক ও আর্থিক সেবা প্রদানকারী কর্মকর্তাদের পল্লী এলাকায় আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের দক্ষতা বৃদ্ধি করা।

 

বার্ডের পরিচালক (কৃষি ও পরিবেশ) ড. এ, কে, শরীফউল্লাহ সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি বলেন, আফ্রিকান-এশিয়ান দেশগুলোতে টেকসই উন্নয়নের জন্য বার্ড-আর্ডো যৌথভাবে প্রচেষ্টা অব্যাহত রাখবে। তিনি আরো বলেন, প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রণীত এ্যাকশন প্ল্যান কাজে লাগানো হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে। তিনি আর্ডো, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং মহাপরিচালক, বার্ড-কে ধন্যবাদ জানান। কর্মশালাটির সার্বিক মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করেন ড. মোঃ শফিকুল ইসলাম, পরিচালক (পল্লী অর্থনীতি ও ব্যবস্থাপনা) এবং কর্মশালা পরিচালক। কর্মশালাটির সহযোগী কর্মশালা পরিচালকের দায়িত্ব পালন করেন বার্ডের যুগ্ম-পরিচালক (উন্নয়ন যোগাযোগ) শেখ মাসুদুর রহমান। আন্তর্জাতিক কর্মশালাটির সমন্বয়কের দায়িত্ব-পালন করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) মিলন কান্তি ভট্টাচার্য্য। সমাপনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বার্ডের সহকারী পরিচালক (প্রশিক্ষণ) ও সহকারী কর্মশালা পরিচালক ডা. বিমল চন্দ্র কর্মকার।