Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে ৭ম ধাপে উন্নত জাতের মুরগির বাচ্চা বিতরণ


প্রকাশন তারিখ : 2018-06-03

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে উন্নত জাতের মুরগি পালনের  লক্ষে ৭ম ধাপে ২৫০০ টি মুরগির বাচ্চা ১০০ জন সুফলভোগীকে বিতরণ করা হয়েছে। রবিবার প্রকল্পের সুফলভোগীদের মাঝে ৭ম ধাপে মুরগির বাচ্চা বিতরণ করেন বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান।

 

বাংলাদেশ পলস্নী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিলস্না কর্তৃক বাসত্মবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিলস্না জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় চলতি অর্থবছরে ২,০০০ জন সুফলভোগীকে মুরগির বাচ্চা বিতরণ করা হবে। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১৩৭টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং প্রায় ৪,৬৫৯ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (কৃষি ও পরিবেশ) ড. এ. কে. শরীফ উলস্নাহ,  লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট লিডার (প্রাণী সম্পদ উন্নয়ন) ডা: বিমল চন্দ্র কর্মকার,  কম্পোনেন্ট লিডার (মৎস্য উন্নয়ন) আনাস আল ইসলাম, কম্পোনেন্ট লিডার (মৃত্তিকা উন্নয়ন) বাবু হোসেন এবং কম্পোনেন্ট লিডার (নার্সারী উন্নয়ন) মোঃ সালেহ আহমেদ সহ বার্ডের অন্যান্য কর্মকর্তাগণ।

 

মুরগির বাচ্চা পালনের জন্য ৭ম ধাপে ২৫০০ টি মুরগির বাচ্চা ১০০ জন সুফলভোগীকে সোনালী ও ফাউমী জাতের ৪২ দিন বয়সী মুরগির বাচ্চা প্রদান করা হয়। প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুসত্মফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পলস্নী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিলস্নার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’  (একটি বাড়ী একটি খামার প্রকল্পের বার্ড অংশ) শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরম্ন করা হয়।