Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd মে ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মধ্যে মৌমাছি পালনের সম্পূরক খাবার হিসেবে চিনি বিতরণ কর্মসূচির উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-05-23

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে মৌমাছি পালনের মাধ্যমে মধু উৎপাদনের লক্ষ্যে মৌমাছির সম্পূরক খাবার চিনি বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার এ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের জ্যৈষ্ঠতম পরিচালক ড. এ. কে শরীফউলস্নাহ।

                বাংলাদেশ পলস্নী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিলস্না কর্তৃক বাসত্মবায়নাধীন এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে কুমিলস্না জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় ৩০০ জন সুফলভোগীকে মৌমাছি পালনের জন্য শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে লালমাই-ময়নামতি প্রকল্পের মৌমাছি পালনকারী প্রত্যেক সুফলভোগীকে ৪ কেজি করে মোট ১,২০০ কেজি চিনি বিতরণ করা হয়। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ১২২টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং প্রায় ৪,২২৭ সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, সালাহ উদ্দিন ইবনে সাঈদ, কম্পোনেন্ট লিডার (সংগঠন ও জীবিকায়ন, আনাস আল ইসলাম, কম্পোনেন্ট লিডার (মৎস্য উন্নয়ন), বাবু হোসেন, কম্পোনেন্ট লিডার (মৃত্তিকা উন্নয়ন), মোঃ সালেহ আহমেদ, কম্পোনেন্ট লিডার (নার্সারী উন্নয়ন)।

                                প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুসত্মফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পলস্নী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিলস্নার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরম্ন করা হয়।

 

বাবু হোসেন

সহকারী পরিচালক (প্রকল্প)

বার্ড, কোটবাড়ী, কুমিলস্না।

তারিখঃ ২৩/০৫/২০১৮খ্রিস্টাব্দ