Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ মে ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের মাঠ দিবস ও ফসল কর্তন কর্মসূচির উদ্ধোধন


প্রকাশন তারিখ : 2018-05-03

৩ মে ২০১৮ রোজ বৃহস্পতিবার লালমাই-ময়নামতি প্রকল্পভুক্ত হাতিগাড়া গ্রামে মাঠ দিবস ও ফসল কর্তন কর্মসূচির উদ্ধোধন করেন বার্ডের মহাপরিচালক ড. এম মিজানুর রহমান।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় চলতি অর্থবছরে ৩০০ জন সুফলভোগীকে ৫ কেজি করে ব্রি ধান-৫০ (বাংলামতি) জাতের ধানের বীজ বিতরণ করা হয়। বোরো মৌসুমে চাষাবাদযোগ্য এ জাতের ধানটির উচ্চতা ৮২ সেমি, জীবনকাল ১৫৫ দিন, চাল লম্বা, চিকন, সুগন্ধি ও সাদা এবং ধানের গড় ফলন প্রতি হেক্টরে ৬ টন। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১২২টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৪,২২৭ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। ফসল কর্তন দিবসের কর্মসূচিতে উপস্থিত ছিলেন লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট লিডার (মৎস্য উন্নয়ন) আনাস আল ইসলাম, কম্পোনেন্ট লিডার (মৃত্তিকা উন্নয়ন) বাবু হোসেন এবং কম্পোনেন্ট লিডার (নার্সারী উন্নয়ন) মোঃ সালেহ আহমেদ।

প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়।