Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুলাই ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে ২য় ধাপে উন্নত জাতের হাঁসের বাচ্চা বিতরণ


প্রকাশন তারিখ : 2018-07-15

লালমাই-ময়নামতি প্রকল্পের (এবাএখা প্রকল্পের বার্ড অংশ) সুফলভোগীদের মাঝে উন্নত জাতের হাঁস পালনের লক্ষ্যে ২য় ধাপে ১৮০০ টি হাঁসের বাচ্চা ৭২ জন সুফলভোগীকে বিতরণ করা হয়েছে। রবিবার প্রকল্পের সুফলভোগীদের মাঝে ২য় ধাপে হাঁসের বাচ্চা বিতরণ করেন বার্ডের পরিচালক (পল্লী অর্থনীতি ও ব্যবস্থাপনা) ও লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলায় চলতি অর্থবছরে ৫০০ জন সুফলভোগীকে হাঁসের বাচ্চা বিতরণ করা হবে। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১৪৯ টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৫,০১৯ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন আঞ্চলিক হাঁস প্রজনন খামার, সোনাগাজী, ফেনী এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ডাঃ মোঃ জাহিদ বিন রশিদ আল নাহিয়ান, সহকারী প্রকল্প পরিচালক ও কম্পোনেন্ট লিডার (কৃষি ও সেচ) ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট লিডার (প্রাণিসম্পদ উন্নয়ন) ডা: বিমল চন্দ্র কর্মকারসহ বার্ডের অন্যান্য কর্মকর্তাগণ। হাঁসের বাচ্চা বিতরণের পূর্বে ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ডাঃ মোঃ জাহিদ বিন রশিদ আল নাহিয়ান সুফলভোগীদের মাঝে হাঁসের বাচ্চা লালন-পালনের করণীয় ও ব্যবস্থাপনা সম্পর্কে অবহিত করেন।

উন্নত জাতের হাঁস পালনের লক্ষে ২য় ধাপে খাকী ক্যাম্বেল ও জিনডিং জাতের ২১ দিন বয়সী ১৮০০ টি হাঁসের বাচ্চা ৭২ জন সুফলভোগীকে প্রদান করা হয়। প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’(সংক্ষেপে লালমাই-ময়নামতি প্রকল্প) শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়।