Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd অক্টোবর ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের আওতায় কেঁচো ও কেঁচো সার সংগ্রহ কর্মসূচির উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-10-22

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে বিতরণকৃত কেঁচো কম্পোস্ট ইউনিট থেকে কেঁচো ও কেঁচো সার সংগ্রহ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। ২২.১০.২০১৮ খ্রি. রোজ সোমবার এ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান।

            বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলার ১৭২৫ জন সুফলভোগীকে কেঁচো সার উৎপাদনের জন্য কেঁচো কম্পোস্ট ইউনিট স্থাপন, কেঁচো বিতরণ এবং প্রশিক্ষণ প্রদান করা হয়। ইতোমধ্যে এ প্রকল্পের আওতায় ১৮০টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৫,৯৬৫ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (প্রকল্প) মোঃ মিজানুর রহমান, লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ও কেঁচো সার বিশেষজ্ঞ আহমেদ খাইরুল হাসান, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট লিডার (মৃত্তিকা উন্নয়ন) মোঃ বাবু হোসেনসহ লালমাই-ময়নামতি প্রকল্পের মাঠ সহকারী ও গ্রাম সংগঠকগণ।

             প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়।