Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ এপ্রিল ২০১৯

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে উচ্চ ফলনশীল আধুনিক জাতের আউশ ধানের বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন


প্রকাশন তারিখ : 2019-04-11

লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের মাঝে উচ্চ ফলনশীল ধান উৎপাদনের লক্ষ্যে আউশ ধানের বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। ১১.০৪.২০১৯ খ্রি. রোজ বৃহস্পতিবার এ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলার ৬০০ জন সুফলভোগীকে উচ্চ ফলনশীল ধান উৎপাদনের জন্য আউশ মৌসুমে প্রত্যেক সুফলভোগীকে ব্রি-ধান ৪৮ জাতের ৫ কেজি করে মোট ৩,০০০ কেজি আউশ ধানের বীজ বিতরণ করা হয়। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ২১৬টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৭,৮১৪ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভ‚ঁঞা, কম্পোনেন্ট লিডার (মৃত্তিকা উন্নয়ন) মোঃ বাবু হোসেন। বিতরণ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন কুমিল্লা সদর দক্ষিণের বিজয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব খোরশেদ আলম খোকা।

 প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় অর্থমন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয়।