Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ August ২০২২

বার্ডে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপিত


প্রকাশন তারিখ : 2022-08-05
অদ্য ০৫ আগস্ট ২০২২ খ্রি. তারিখে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এ স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়। সকাল ১০.৪৫ মিনিটে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাতের মধ্য দিয়ে জন্মবার্ষিকী উদযাপন শুরু হয়। এরপর ড. আবদুল মুঈদ সম্মেলন কক্ষে জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে "বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল: বঙ্গবন্ধুর আদর্শের যোগ্য উত্তরসূরী" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব মোঃ শাহজাহান। প্রধান অতিথি তার বক্তব্যে শেখ কামালের চরিত্রের ঋজুতা, বিনয়তা, ক্রীড়া ও শিল্প-সাহিত্যের প্রতি অনুরাগ বর্তমান তরুণ প্রজন্মকে প্রবলভাবে অনুপ্রাণিত করবে বলে উল্লেখ করেন।
আলোচনা সভায় সভাপতিত্ত্ব করেন বার্ডের পরিচালক (প্রশাসন) জনাব মিলন কান্তি ভট্টাচার্য্য। আলোচনা সভার মূখ্য আলোচক ছিলেন ড. শেখ মাসুদুর রহমান, যুগ্ম পরিচালক, বার্ড। তিনি তার আলোচনায় বহুমাত্রিক প্রতিভার অধিকারী বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর ক্রীড়া অনুরাগ, সাংস্কৃতিক আন্দোলন ও যুব উন্নয়নে তাঁর অগ্রণী ভূমিকার মতো বিষয়গুলোর প্রতি আলোকপাত করেন। সভায় আমন্ত্রিত অতিথি, প্রশিক্ষণার্থী, বার্ডের অনুষদবর্গসহ সকল কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। আলোচনা সভার উপস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন জনাব ফরিদা ইয়াসমিন, উপপরিচালক, বার্ড।
এরপর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বার্ড জামে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয় এবং তাঁর রূহের মাগফেরাত কামনা করা হয়। এছাড়াও শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর স্মৃতির স্মরণে একাডেমির খেলার মাঠে প্রীতি ফুটবল খেলার আয়োজন করা হয় এবং এতে বার্ডের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।